উত্তাল পদ্মায় ফেরি চলাচল ব্যাহত, দীর্ঘ যানজট

0
54

বৈরী আবহাওয়ায় পদ্মা নদী উত্তাল থাকায় শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে ঘাট এলাকায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়ে চরম দুর্ভোগে রয়েছেন সাধারণ যাত্রী ও শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সীমিত আকারে ফেরি চলাচল করছে। তবে, লঞ্চ, স্পীডবোটসহ সকল নৌযান সাময়িকভাবে বন্ধ রয়েছে। নৌযান পারাপার বিলম্ব হওয়ায় ঈদে ঘরমুখো দক্ষিণাঞ্চলগামী যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

বিআইডব্লিউটিসিসহ একাধিক সুত্রে জানা যায়, মঙ্গলবার সন্ধ্যা থেকেই বৈরী আবহাওয়ায় শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের পদ্মা নদী উত্তাল হয়ে উঠলে নৌযান পারাপার বিলম্ব হচ্ছিল। ঝড়ো হাওয়ার গতিবেগ বেড়ে গেলে রাত ১২টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ঢেউয়ের তোড়ে শিমুলিয়ার ৩টি ঘাটই ক্ষতিগ্রস্থ হয়। অচলাবস্থার কারণে উভয় ঘাটে সহস্রাধিক যানবাহনের দীর্ঘ সারি পড়েছে। অপরদিকে, রাত থেকে ঢাকামুখী অসংখ্য গরুবোঝাই ট্রাক আটকে পড়েছে কাঠালবাড়ি ঘাটে। গরু বোঝাই ট্রাকগুলো অনেকক্ষণ আটকে থাকায় অনেক গরু অসুস্থ হয়ে পড়ছে। দীর্ঘ সময় আটকে থাকায় কাউসার মিয়া নামের এক গরু ব্যবসায়ীর একটি গরুর মারা গেছে। উভয় ঘাটে আটকে পড়েছে সহস্রাধিক যানবাহন। এই ঘাটের ১৮টি ফেরির মধ্যে বর্তমানে চলছে মাত্র ৭টি ফেরি।

মাগুরার ব্যবসায়ী আজাহার হোসেন বলেন, আমাদের গরুগুলো অসুস্থ হয়ে পড়েছে। আমরা ভীষনভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি।

বিআইডব্লিউয়ের কাঠালবাড়ি ঘাটের ম্যানেজার সালাম মিয়া বলেন, বৈরী আবহাওয়ার কারণে গতরাত থেকে ফেরি চলাচল বন্ধ থাকার পর এখন সীমিত আকারে ফেরি চলছে। সাথে নাব্যতা সংকটও রয়েছে। আমরা অগ্রাধিকার ভিত্তিতে ফেরি গরু বোঝাই ট্রাক ও যাত্রী পারাপার করছি।